Saturday, October 20, 2012

প্রথমবারের মতো গুগল এর রহস্য উম্মোচন

250541_10151201253432590_309043847_n.jpg আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তাদের কাছে গুগল একটি পরিচিত নাম।গুগল মানে অতিকায় কিছুকেই বোঝায়।এক যুগেরও বেশি সময় ধরে দ্রুত ও দক্ষ সেবা দিচ্ছে গুগল।সম্প্রতি এই প্রথমবার সার্ভার সেন্টারগুলোর অভ্যন্তরীণ কলাকৌশলের চিত্র প্রকাশিত হয়েছে।ডাটা সেন্টারের ভেতরের অবস্থান সম্পর্কে এই প্রথম জানতে পারল সবাই।বিশ্বজুড়ে গুগলের আটটি বিশাল সার্ভার ভবন রয়েছে।সার্ভার ভবনগুলোর ভেতরে এত জায়গা যে কোনো কোনোটি প্রদক্ষিণ করতে কর্মকর্তাদের সাইকেল ব্যবহার করতে হয়। ভবনের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে কর্মকর্তারা হেঁটে যেতে ক্লান্ত হয়ে পড়েন। তাই সেখানে সাইকেলের ব্যবস্থা রয়েছে।সার্ভার ভবনগুলোর একটি যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যে অবস্থিত।এর রয়েছে বিস্তৃত ডাটা সেন্টার,এর ভেতরে ডাটা সরবরাহের জন্য ১ লাখ ১৫ হাজার বর্গফুট জায়গা রয়েছে। জর্জিয়ার ডগলাসের ডাটা কেন্দ্রটি চোখ ধাঁধানো। ওকলাহোমার সার্ভার ভবনে দেখা গেছে, ভবনের আবহাওয়া নিয়ন্ত্রণে রাখতে এবং গরম হাওয়া বের করতে কয়েকশ’ টানেল ব্যবহার করা হয়েছে।
আইওয়ার নেটওয়ার্ক কক্ষে কর্মকর্তাদের যোগাযোগের জন্য বিশেষ এক ধরনের সুইচ ব্যবহার করা হয়েছে। আরিজোনার ডাটা সেন্টারে দেখা গেছে দুই ধরনের রঙিন পাইপ ব্যবহার করা হয়েছে। সেখানে নীল পাইপ থেকে ঠাণ্ডা পানি আর লাল পাইপ উষ্ণ পানি সরবরাহ করে। ফিনল্যান্ডের হামনায় গুগল কাজের সুবিধার্থে একটি পুরনো কাগজের কোম্পানি কিনে নিয়েছে।
বর্ণিল আর সজ্জিত যন্ত্রপাতি নিয়ে সার্ভার ভবনগুলো দেখতে খুবই সুন্দর। কর্মকর্তারা জানান, আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে গ্রাহকদের ডাটার নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষা করা। লক্ষ্য পূরণের জন্যই নতুন সব সার্ভার ভবনের কাজ চলছে বলেও কর্মকর্তারা জানান।

No comments:

Post a Comment